মাথা লাগান যখন কোনো সমস্যা নেই






















কোনো একটা কাজ যা আপনি করতে পারেন না কিন্তু আপনাকে জোর করে বলা হল তা করতে তখন কি হবে? ধরুন আপনি গান করতে পারেন না আর আপনাকে স্টেজে উঠিয়ে দিল গান করতে তখন কি হবে? কি আর হবে সবাই excited হয়ে থাকবে আপনার গান শুনতে আর আপনি লাল্লুরামের মতো চুপচাপ দাঁড়িয়ে থাকবেন আর এর ওর মুখের দিকে তাকাবেন। আর আপনাকে এই অবস্থায় কোনোদিন পড়তে না হয় তার জন্য আপনাকে কি করতে হবে তা আপনি এটা পড়লেই জানতে পারবেন। এটা খুব deeply ভাবে পড়বেন।





সহজ করার উপায় Entertainment যেটা আপনাদের Life এ পুরো ভরে আছে। Jocks শুনতে থাকুন হাসতে থাকুন মাথা লাগানোর দরকার নেই। কি Problem সব কিছু তো বিন্দাস চলছে। সব ঠিক আছে সব ঠিক আছে। সব ঠিক থাকে ততক্ষন যতক্ষন সব ঠিক চলে, হটাত করে Problem এলে ঘাবড়িয়ে যায়। আর মাথা লাগাতে থাকেন কি করে Solve হবে।




এই মাথা লাগাবার কখন করা উচিত যখন কোনো Problem থাকবেনা নাকি যখন চারদিকে Problem আর Problem থাকবে? সাঁতার কখন শিখব যখন এর দরকার নেই নাকি যখন নদিতে ডুবে যাব? ধরুন আপনি নৌকাতে পার হচ্ছেন আর দেখলেন নৌকায় ফুটো দিয়ে জল ঢুকছে মুসকিল হল আপনি সাঁতার কাটতে জানেন না তখন কি হবে? তখন কি আপনি সাঁতার শিখবেন? ডুবে যাবেন। আর যদি সাঁতার জানেন তো বেচে যাবেন। কত সহজ। সেই রকম মাথা কখন লাগাবেন যখন Life এ কোনো Problem থাকবেনা। মজার জিনিস দেখুন যখন সাঁতার শেখার কোনো দরকার নেই তখন শিখছি। অনেকে বলে কি দরকার সাঁতার শেখার আর যখন জলে ডুবে যায় তখন সাঁতার কাটতে পারেনা।


সেই রকম আমাদের Life যখন বিন্দাস চলতে থাকে তখন কোনো বুঝতে পারিনা হটাত করে কোনো Problem হয় তখন আমরা কি রকম অসুবিধায় পড়ি। Confuse হয়ে পড়ি Desperation চলে যায়। তখন এমন অবস্থায় থাকি যে এই জিনিস গুলো বোঝার ক্ষমতা হারিয়ে ফেলি Solve করতে চেষ্টা করি কিন্তু খুজে পাইনা, অর্থাৎ গভীর ভাবে বুঝতে পারিনা। তখন বলি এই ফালতু কথা বাদ দাও এখন কি করতে হবে বলো। অর্থাৎ আপনার যদি শরির খারাপ হয় তখন কি Health এর কথা শুনতে ভালো লাগে কি, সকালে হাটা চলা করো এটা করো ওটা কর। আর বললে আপনি বিরক্ত হয়ে বলেন যে এখন আমার মাথা ব্যাথা করছে তাড়াতাড়ি ঔষধ দিন ঞ্জান দেওয়ার দরকান নেই, এমনিতেই মাথায় প্রচন্ড বাথা ঞ্জান দিয়ে আর মাথা ব্যাথা বাড়াতে হবেনা। এই যে মাথা ব্যাথার ঔষুধ এটা একটা Entertainment. কিন্তু এই গুলি Permanent Solution নয়। এগুলি Temporary.




Permanent Solution হল Understanding। এই Understanding কখন বাড়াতে হবে যখন Life এ কোনো Problem থাকবেনা। অর্থাৎ সেই সময় Life এ যখন কোনো চাপ নেই, কোনো Risk নেই যখন আপনি ঘন্টার পর যন্টা ফেসবুকে কাটিয়ে দেন তখন Brain কে কাজে লাগাও। জিমে যাওয়ার সঠিক বয়স কখন যখন বুড়ো হয়ে যাবেন 99 not out নাকি তখন যখন আপনার বয়স ১৮-৩০ বছর। অর্থাৎ আগের থেকেই জেনে রাখুন আর নিজেকে তৈরি করে রাখুন যেন পরে কোনো Problem এ পড়তে না হয়।







Post a Comment (0)
Previous Post Next Post