The End





জীবনে এমন একটা সময় চলে আসে যেন মনে হয় জীবনটা একেবারেই শেষ।


যেমন যখন কোনো সম্পর্কে জড়িয়ে পড়ি। সেটা Parents এর কারনে বা ভালোবাসার কারনে। আর হটাৎ করে তা আলাদা হয়ে যায় তখন কেমন Feel হয়?


সময় যখন ভালো ভাবে চলে তখন জীবন খুব ভালো ভাবে চলতে থাকে, নতুন করে মজা লাগতে শুরু করে, পরিবার ভালো ভাবে চলতে থাকে আর হটাৎ করে সব আলাদা হয়ে যায়। এটা সবার জীবনে ঘটে থাকে। এমন কেও নেই যার এটা হয়না।


এই সময় দুধরনের মানুষ থাকে, একজন ভেঁঙ্গে পড়ে আর একজনের সারাজীবন এই ব্যাথাটা থেকেই যায়। কিন্তু এতো কিছু চলে যাওয়ার পরেও একজন তৃতীয় মানুষ থাকে যার এটার কোনো প্রভাব পড়েনা কিছুক্ষন এর প্রভাব থাকলেও তাড়াতাড়ি চলে যায়।


এবার প্রশ্ন হল দুটো এই অবস্থায় পড়লে কি করবো? আর এখন কি করবো? অর্থাৎ কোনো ব্যাক্তি যুদ্ধখেত্রে যুদ্ধ করতে গেছে আর তাকে Attack করা হচ্ছে কিন্তু সে যুদ্ধ করতে জানেনা তখন কি করবে হয় সে মারা যাবে বা পালিয়ে যাবে।


আমরা কি সেটাই করছি না? আমরাও কি জীবনের সমস্যা গুলো থেকে ভয়ে পালিয়ে আসছি না, আর ভয়ের থেকে যতো দূরে পালানো যায় ভয়টা বাড়ে না কমে ? ভয় বাড়ে। ওই সময় কি করবো? আর এখন কি করবো?


কি হয় যখন আমাদের জীবনে ভালো সময় চলে তখন সময় খুব তাড়াতাড়ি পার হয় আর সময় খারাপ চললে এক একটা সেকেন্ড ১ মিনিট মনে হয়। যেমন আমরা যেটা চাই সেটা পেলে কোথাও গেলে প্রিয় মানুষটির সঙ্গে থাকলে সময় কতো তাড়াতাড়ি পার হয় দিনের পর দিন, মাসের পর মাস পার হয়ে যাই। কিন্তু এমন হল যেটা পছন্দ নয় যেটা আপনার জন্য Comfortable নয় সেটা করতে বলা হল তখন কেমন লাগবে? এক একটা সেকেন্ড এক বছর মনে হবে। আপনি বলেন মাত্র ১০ সেকেন্ড তখন ১ সেকেন্ড পার করা মুসকিল হয়ে পড়ে। যখন কোনো ব্যক্তির সঙ্গে থাকতে ভালো লাগে, তার সঙ্গে কথা বলতে ভালো লাগে, ছুতে ভালো লাগে, তার কথা ভাবতে ভালো লাগে, সময় কাটাতে ভালো লাগে আর হটাৎ করে আলাদা হয়ে গেলে কি হয় তাকে ভোলার চেষ্টা করি এবং বেশি করে মনে পড়ে। যেমন চোরাবালির বাঁচার জন্য হাত পা নাড়াতে থাকি আর বেশি করে গভীরে যেতে থাকি।


এই সময় কি করতে হবে এই রকম অবস্থা আসার আগেই আমাদের সেই অবস্থায় আসতে হবে যেন পরে সমস্যা না হয়। Relationship খারাপ নয় যতদিন থাকে সবকিছু ভালোভাবে চলতে থাকে, সারাজীবন এইভাবে চললে খুবই ভালো আর সবার জীবনে এটা উচিত। সমস্যা হল কেউ বুঝতে পারেনা। কেউ সারাজীবন থাকলে Problem নেই, আর কেউ সারাজীবন থাকবে না জেনে আগের থেকে সেটার জন্য প্রস্তুতি থাকে তাতেও কোন Problem নেই এটা বুঝতে হবে। দিনের End Result মানে কি সারাজীবিন দিন এই থাকতে হবে রাত কি হবেনা? যেমন sound কি? এর End কি? Sound এর end silence. যেমন আলোর শেষ অন্ধকার। অন্ধকার ছিল তাই তো আলো দেখতে পাচ্ছি। Relationship কি? Relationship কোথায় হয়? এক বাইরে আর একটা ভিতরে মাইন্ড এর ভিতরে। মনোযোগ দিয়ে বুঝুন। কোনো একজনের সঙ্গে কথা বলা। তাকে দেখা, তার নিয়ে ভাবনা, তার নিয়ে ভালো খারাপ Feeling তৈরি করা এই সব Mind এই সব তো Mind এ চলতে থাকে। এই জন্য অনেকে বলেনা আমাকে খারাপ বল কিন্তু আমার কথা তো ভাবছ। এটাও একটা Relationship... Relationship কি সবসময় একই থাকে? থাকে না change হতে থাকে। অর্থাৎ যতদিন ভালো লাগে ততদিন ভালোবাসে আর খারাপ লাগলে Breakup. এটাও তো change. আমরা যেটা End ভাবি সেটা আসলে Change. একজনের থেকে আলাদা হয়ে গেলে কি সেটা শেষ হয়ে যায়? শুধুমাত্র তার প্রতি ভাবনাটা Change হয়ে যায়। ভালো থাকে খারাপ। আর এই ভাবনা সেকেন্ডে সেকেন্ডে Change হতে থাকে। নতুন একটা জায়গায় গেলে যে রকম Feeling হয় প্রতিদিন গেলে কি একই রকম Feeling হয়? Change হতে থাকে। এমন একটা সময় হয়ে যায় যে আপনি আছেন এক জায়গায় আর মাথার মধ্যে ভাবনা আরেক জায়গার।


অর্থাৎ আমরা যেটা end ভেবে ভয় করি সেটা Change এর ভয় করি।


এখন প্রশ্ন আমরা Change কে ভয় কেন করি?


কারন দুটো Change এর মাঝে যেটা হয় সেটা আমরা বুঝতে পারিনা। আমরা খুশি কি করে হয় কাউকে ভালো লাগলে, তার সঙ্গে কথা বললে, তার নিয়ে ভালো ভালো কথা ভাবলে, তার প্রতি ভালো emotion হলে। আর এইগুলি কি সারাজীবন একই থাকে? থাকেনা। প্রতি সেকেন্ডে change হতে থাকে। আর এইজন্য আমরা বিরক্ত হয়ে পড়ি। আর তার জন্য অন্য খুশি খুজতে থাকি। আর সারাজীবন এই ভাবেই চলতে থাকি।


এবার এই দুনিয়াতে খুশি যদি Silence হয়ে যায় তাহলে Problem কোথায়? অর্থাৎ Normal Mind এ থাকতে পারেন তো Problem হবেনা। আপনার কারো সঙ্গে কথা বলতে ভালো লাগেনা তার থেকে দূরে চলে যাও কোথায় Problem? এককথায় Mind কে Silence রাখলে সব ঠিক থাকবে। আমরা যদি Mind কে Silence রাখি তাহলে সবসময় খুশি থাকব।


Post a Comment (0)
Previous Post Next Post